ICSL কোলাবোরেটিভ লার্নিং এক্সপিডিশন' 2020
কেন ফিনল্যান্ড?
ফিনল্যান্ড ভারত সহ সারা বিশ্বের স্কুল নেতাদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হয়ে উঠেছে। একটি স্কুল শিক্ষা ব্যবস্থা থেকে আমরা অনেক কিছু শিখতে পারি যা PISA-এর মতো মানসম্মত আন্তর্জাতিক মূল্যায়নে ধারাবাহিকভাবে ভাল পারফর্ম করেছে। উদ্দেশ্য ভারতে সিস্টেমের প্রতিলিপি করা নয়, কারণ এটি সম্ভব নাও হতে পারে। একটি শিক্ষা ব্যবস্থা অধ্যয়নের আসল লক্ষ্য হল তাদের ভিত্তি, চিন্তাভাবনা, কৌশল এবং কর্মের দিকগুলি চিহ্নিত করা যা ভারতে স্কুল শিক্ষার উন্নতির জন্য গৃহীত এবং অভিযোজিত হতে পারে।
উদ্দেশ্য
নিবিড় এবং ব্যাপক লার্নিং প্রোগ্রাম
শেখার অভিযানের প্রাথমিক উদ্দেশ্য হল ফিনিশ শিক্ষা ব্যবস্থার অভিযোজনযোগ্য শক্তিগুলির একটি ভারতকেন্দ্রিক বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করা।
30-সদস্যের প্রতিনিধি দল ফিনিশ শিক্ষা ব্যবস্থার বিভিন্ন দিক অধ্যয়ন, পর্যবেক্ষণ এবং আলোচনা করবে এবং যৌথভাবে বাস্তবায়ন পরিকল্পনা প্রস্তুত করবে যা ICSL-এর 300+ সদস্যদের কাছে প্রচার করা হবে।
শিক্ষার উপাদান
সারাজীবনের একটি শেখার অভিজ্ঞতায় যোগ দিন!
ন্যাশনাল এডুকেশন এজেন্সি এবং হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দ্বারা ফোকাসড আলোচনা উপস্থাপনা
5টি স্কুল পরিদর্শন 5টি স্কুল নেতৃত্বের ডোমেন কভার করে | অধ্যক্ষের উপস্থাপনা, শ্রেণীকক্ষ পর্যবেক্ষণ, ছাত্র, শিক্ষক এবং অভিভাবকদের সাথে আলোচনা
শিক্ষাকে একীভূত ও সংশ্লেষিত করতে গোল টেবিল অধিবেশন অর্পণ করুন | শিক্ষাকে একীভূত করার জন্য দিনের অধিবেশনের 2 ঘন্টা শেষ, ভারত বাস্তবায়ন পরিকল্পনা প্রস্তুত করার জন্য অভিযানের সেশনের 4 ঘন্টা শেষ।
হুয়েরেকা বিজ্ঞান কেন্দ্রে পুরো দিনের পরিদর্শন | বৈজ্ঞানিক মেজাজ তৈরি করতে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা এবং অভিজ্ঞতার অপ্রতিরোধ্য সংগ্রহ দ্বারা বিস্মিত এবং অনুপ্রাণিত হন
বিশেষজ্ঞদের দ্বারা শেখা
ফিনিশ শিক্ষা ব্যবস্থা - কাঠামো, জাতীয় পাঠ্যক্রম নীতি 2016, ঐতিহাসিক এবং সামাজিক প্রভাব
শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ
ফিনিশ স্কুলে শিক্ষাগত পদ্ধতি
ফিনিশ স্কুলে মূল্যায়ন
ফিনিশ শিক্ষা ব্যবস্থা
ফিনিশ শিক্ষা ব্যবস্থার কাঠামো
জাতীয় পাঠ্যক্রম কাঠামো 2016
নিয়ন্ত্রণ এবং নিয়ন্ত্রণ প্রক্রিয়া
জাতীয় সংস্থা, জেলা প্রশাসন এবং স্কুল ব্যবস্থাপনার ভূমিকা ও কার্যাবলী।
শিক্ষার উপর ফিনল্যান্ডের অস্থির এবং যুদ্ধ-বোঝাই ইতিহাসের প্রভাব।
ফিনিশ সমাজ ও সংস্কৃতির প্রভাব তার শিক্ষা নীতি ও ব্যবস্থাপনার উপর
শিক্ষা খাতের ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গি
একটি সাধারণ ফিনিশ স্কুলের প্রশাসন ও ব্যবস্থাপনা।
স্কুল প্রশাসন এবং ব্যবস্থাপনা দ্বারা গৃহীত সিদ্ধান্তের প্রকৃতি এবং প্রক্রিয়া।
স্কুল নেতাদের ক্ষমতা, ভূমিকা, দায়িত্ব এবং জবাবদিহিতা।
শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ
শিক্ষকতা পেশার সামাজিক অবস্থান এবং কর্মজীবনের অগ্রগতি
শিক্ষকদের দায়িত্ব ও জবাবদিহিতা
প্রি-সার্ভিস ট্রেনিং, নিয়োগ, এবং শিক্ষকদের ইন-সার্ভিস প্রশিক্ষণ
শিক্ষকের মূল্যায়ন ও মূল্যায়ন
শিক্ষাগত শিক্ষা এবং প্রক্রিয়া: শিক্ষক-ছাত্রের মিথস্ক্রিয়া
"ফেনোমেনন ভিত্তিক লার্নিং" কার্যক্রমের ডিজাইন এবং বাস্তবায়ন
ফিনিশ শিক্ষকদের দ্বারা ব্যবহৃত অন্যান্য শিক্ষাগত শৈলী: বক্তৃতা, কার্যকলাপ ভিত্তিক, বিক্ষোভ ইত্যাদি
ফিনিশ স্কুলে "রোট-লার্নিং"
শিক্ষার্থীদের শেখার কার্যক্রমে নিযুক্ত করা
একটি শেখার হাতিয়ার হিসাবে "প্রকৃতি" ব্যবহার করা
ধীরগতির শিক্ষার্থী বা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ শিক্ষার্থীদের সাহায্য করা
প্রতিভাধর ছাত্রদের জন্য সমর্থন
শেখার উন্নতির জন্য প্রযুক্তির ব্যবহার
মূল্যায়ন: কার্যকরী এবং চাপমুক্ত
স্ট্রেস-মুক্ত মূল্যায়ন
শেখার মূল্যায়ন [সমষ্টিগত মূল্যায়ন]
শেখার জন্য মূল্যায়ন [গঠনমূলক মূল্যায়ন]
মূল্যায়নে প্রযুক্তির ব্যবহার
'ব্যর্থতা' মোকাবেলা করা
মূল্যায়ন তথ্য সংগ্রহ, সংযোজন এবং ব্যবহার করা
জাতীয় পর্যায়ে মানসম্মত মূল্যায়ন
অভ্যন্তরীণ মূল্যায়ন
আনুষ্ঠানিক বনাম অনানুষ্ঠানিক মূল্যায়ন
মাধ্যমে শিক্ষা
স্কুল পরিদর্শন
স্কুল ইন অ্যাকশন
অধ্যক্ষের উপস্থাপনা [৩০ মিনিট]
স্কুল পর্যবেক্ষণ [৩০ মিনিট]
স্কুলের পরিবেশ ও সংস্কৃতি পর্যবেক্ষণ করতে স্কুলে ঘুরে আসুন। এটি পর্যবেক্ষণ জড়িত হতে পারে:
স্থান এবং অবকাঠামো
ক্লাসরুম, ল্যাব, মিউজিক রুম, জিম, করিডোর, খেলার জায়গা
ছাত্রদের শারীরিক ভাষা যখন তারা সহকর্মী বা শিক্ষকদের সাথে যোগাযোগ করে
ছাত্রদের মিথস্ক্রিয়া [৩০ মিনিট]
তাদের স্কুলের পরিবেশ ও সংস্কৃতির প্রতি তাদের দৃষ্টিভঙ্গি বোঝার জন্য 7 জন প্রতিনিধির 2টি দল 5-6 জন শিক্ষার্থীর সাথে যোগাযোগ করবে। বিশেষভাবে, আমরা উপস্থাপনায় আচ্ছাদিত বা স্কুল সফরের সময় পর্যবেক্ষণ করা দিকগুলির বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি খুঁজছি।
শিক্ষকের মিথস্ক্রিয়া [৩০ মিনিট]
বিদ্যালয়ের পরিবেশ ও সংস্কৃতি সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি বোঝার জন্য 7 জন প্রতিনিধির 2টি দল 2-3 জন শিক্ষকের সাথে যোগাযোগ করবে। বিশেষভাবে, আমরা উপস্থাপনায় আচ্ছাদিত বা স্কুল সফরের সময় পর্যবেক্ষণ করা দিকগুলির বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি খুঁজছি।
পৌরসভা এবং তাদের শিক্ষার্থীদের চাহিদা মেটাতে পাঠ্যক্রম কাস্টমাইজ করার জন্য স্কুলগুলি অনুসরণ করে প্রক্রিয়া।
স্কুল পাঠ্যক্রম ডিজাইনে বিভিন্ন স্টেকহোল্ডারদের ভূমিকা।
বিভিন্ন বিষয়ের জন্য কন্টেন্ট কিউরেট বা তৈরি করার প্রক্রিয়া।
ফিনিশ স্কুলে পাঠ্যক্রম এবং বিষয়বস্তু
শারীরিক এবং মানসিক নিরাপত্তা এবং নিরাপত্তা
শেখার সংস্কৃতি: কৌতূহল, সৃজনশীলতা, যোগাযোগ, ইত্যাদি
সামাজিক ও নৈতিক মূল্যবোধ
উদ্বেগ, গুন্ডামি, গর্ভধারণ, ধর্ষণ, সহিংসতা মোকাবেলায় শিক্ষার্থীদের সাহায্য করার জন্য হস্তক্ষেপ
ফিনিশ স্কুলের পরিবেশ ও সংস্কৃতি
বিভিন্ন বিষয় জুড়ে "প্রপঞ্চ ভিত্তিক শিক্ষা" বাস্তবায়ন
শিক্ষার্থীদের জড়িত করার জন্য একটি শিক্ষাগত হাতিয়ার হিসাবে প্রকৃতিকে ব্যবহার করা
ফিনিশ স্কুলগুলিতে জনপ্রিয় অন্যান্য কার্যকর শিক্ষাগত অনুশীলন
বিষয় এবং গ্রেড জুড়ে গঠনমূলক মূল্যায়ন
সমষ্টিগত মূল্যায়ন
শিক্ষার্থীদের শেখার জন্য মূল্যায়ন ডেটা ব্যবহার করা
ফিনিশ স্কুলে শেখা এবং মূল্যায়ন
বিভিন্ন স্টেকহোল্ডারদের সাধারণ মিথস্ক্রিয়া (পৌর শিক্ষা বোর্ড, স্কুল নেতৃত্ব, শিক্ষক, ছাত্র, অভিভাবক, সম্প্রদায়ের সদস্য)।
নিয়মিতভাবে অন্যান্য শিক্ষকের পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে শিক্ষকদের মিথস্ক্রিয়া।
সন্তানের শিক্ষায় পিতামাতা এবং সম্প্রদায়ের ভূমিকা
কিভাবে বিভিন্ন ব্যক্তি থেকে ব্যক্তি মিথস্ক্রিয়া আরো কার্যকর করা হয়
একটি স্কুল শেখার বাড়ানোর জন্য বা স্কুল পরিচালনার কার্যকারিতা বাড়াতে ব্যবহার করতে চায় এমন প্রযুক্তি সরঞ্জামগুলি সনাক্ত করার জন্য সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া।
প্রযুক্তি নেতৃত্বাধীন উদ্যোগের অর্থায়ন
বিদ্যালয়ে প্রযুক্তি ব্যবহারের প্রতি শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের দৃষ্টিভঙ্গি এবং প্রত্যাশা
ফিনিশ স্কুলে প্রযুক্তির ব্যবহার
মানুষ ব্যবস্থাপনা এবং উন্নয়ন
মাধ্যমে শিক্ষা
আলোচনা
প্রোগ্রাম র্যাপ-আপ এবং ইন্ডিয়া ইমপ্লিমেন্টেশন প্ল্যান
দিনের শিক্ষা এবং অভিজ্ঞতা (প্রতিদিনের অধিবেশন)
এটি এখন পর্যন্ত শেখার অভিযানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এই অধিবেশন চলাকালীন, আমরা আমাদের স্কুলগুলির জন্য একটি কার্যকরী বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করতে আমাদের শিক্ষা এবং অভিজ্ঞতাগুলিকে বিশ্লেষণ এবং সংশ্লেষ করব।
অধিবেশন প্রবাহ নিম্নরূপ হবে:
5টি নেতৃত্বের ডোমেনের প্রতিটিতে 3-4টি কার্যকরী পয়েন্ট চিহ্নিত করার জন্য গ্রুপ স্তরের আলোচনা; [৬০ মিনিট]
গ্রুপ উপস্থাপনা [60 মিনিট]
আলোচনা এবং আলোচনা [৬০ মিনিট]·
বাস্তবায়ন পরিকল্পনার রূপরেখা সহ অ্যাকশন পয়েন্টের চূড়ান্ত তালিকা [60 মিনিট]
এই অধিবেশনের উদ্দেশ্য হল:
প্রতিটি অধিবেশন থেকে শিক্ষা নিয়ে আলোচনা করুন
আমাদের স্কুলের জন্য অভিযোজনযোগ্য দিকগুলি চিহ্নিত করুন
স্কুল পরিদর্শনের সময় যে দিকগুলির জন্য আমাদের প্রমাণ চাইতে হবে তা চিহ্নিত করুন
স্কুল স্তরের বাস্তবায়ন, চ্যালেঞ্জ এবং সমাধানগুলি অধ্যয়ন করার জন্য যে দিকগুলি আমাদের প্রয়োজন তা চিহ্নিত করুন
অধিবেশন 4 অংশ নিয়ে গঠিত হবে:
অংশ 1: গ্রুপ স্তর বিশ্লেষণ [30 মিনিট]
পার্ট 2: গ্রুপ উপস্থাপনা [40 মিনিট]
পার্ট 3: সংশ্লেষণ [30 মিনিট]
পার্ট 4: স্কুল পরিদর্শনের জন্য প্রস্তুতি [20 মিনিট]
হিউরেকা বিজ্ঞান কেন্দ্র
"কর্মে বিজ্ঞান" এইচএসসি বর্ণনা করার সর্বোত্তম উপায়। এটি বৈজ্ঞানিক স্থাপনা, ক্রিয়াকলাপ এবং পরীক্ষা-নিরীক্ষার একটি সংগ্রহ যা প্রতিটি ব্যক্তির মধ্যে তাদের বয়স নির্বিশেষে বৈজ্ঞানিক মেজাজ বের করে আনবে। আপনি আপনার স্কুলে বাস্তবায়ন করতে চান এমন ধারণাগুলি ক্যাপচার করতে ভিডিও রেকর্ড করতে বা ফটো তুলতে পারেন।
ভ্রমণপথ
রবিবার, 24 মে 2020
দিল্লি বিমানবন্দর থেকে প্রস্থান ভান্তা বিমানবন্দরে আগমন, হেলসিঙ্কি পরিবহন থেকে হোটেল এবং চেক-ইন
সোমবার, 25 মে 2020
সকাল 9 ঃ 00 বিশেষজ্ঞদের সাথে কর্মশালা
সকাল 11.00 টা মধ্যাহ্নভোজ
1 ২ঃ 00 অপরাহ্ন কর্মশালা চলতে থাকে
4.00 বিকেল রাউন্ড টেবিল 1: ওয়ার্কশপ থেকে শিক্ষা
সন্ধ্যা ৬:০০ অবসর সময়
7:30 অপরাহ্ন রাতের খাবার
মঙ্গলবার, 26 মে 2020
সকাল 8 টা বেজে 30 মিনিট বিদ্যালয় পরিদর্শন ১
সকাল 11.00 টা স্কুলে দুপুরের খাবার 1
1 ২ঃ 00 অপরাহ্ন স্কুল পরিদর্শন 2
4.00 বিকেল রাউন্ড টেবিল 2: স্কুল পরিদর্শন থেকে শিক্ষা দিনের
সন্ধ্যা ৬:০০ অবসর সময়
7:30 অপরাহ্ন রাতের খাবার
বুধবার, 27 মে 2020
সকাল 8 টা বেজে 30 মিনিট বিদ্যালয় পরিদর্শন 3
সকাল 11.00 টা স্কুলে দুপুরের খাবার ৩
1 ২ঃ 00 অপরাহ্ন স্কুল পরিদর্শন 4
4.00 বিকেল রাউন্ড টেবিল 3: স্কুল পরিদর্শন থেকে শিক্ষা দিনের
সন্ধ্যা ৬:০০ অবসর সময়
7:30 অপরাহ্ন রাতের খাবার
বৃহস্পতিবার, 28 মে 2020
সকাল 8 টা বেজে 30 মিনিট স্কুল পরিদর্শন 5
সকাল 11.00 টা স্কুলে দুপুরের খাবার 5
1 ২ঃ 00 অপরাহ্ন রাউন্ড টেবিল 4: ভারত বাস্তবায়ন পরিকল্পনা
সন্ধ্যা ৬:০০ অবসর সময় / সিটি ট্যুর পরে ডিন
শুক্রবার, 29শে মে 2020
সকাল 10.00 টা হুয়েরেকা বিজ্ঞান কেন্দ্র
4.00 বিকেল অবসর সময়
সন্ধ্যা ৬:০০ বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দিন
ফিস
শেখার অভিযানটি অলাভ নয় ক্ষতির ভিত্তিতে সংগঠিত হয়েছে। প্রতিনিধি দলের মোট ব্যয় সকল প্রতিনিধিদের মধ্যে বণ্টন করা হয়।
প্রোগ্রাম ফি Rs. 1,80,000 এর মধ্যে রয়েছে:
দিল্লি-হেলসিঙ্কি-দিল্লি ইকোনমি ক্লাস এয়ার টিকেট
হলিডে ইন, ভান্তা, হেলসিঙ্কিতে ডাবল অকুপেন্সি আবাসন [একক দখলে আপগ্রেড করতে, রুপি যোগ করুন। 12000]
লোকাল ট্রান্সপোর্ট, সিটি ট্যুর, সব খাবার
বিশেষজ্ঞ ফি, স্কুল ভিজিট ফি
হিউরেকা ভিজিট ফি
গোল টেবিলের জন্য ভেন্যু ভাড়া
ফি ভিসা ফি অন্তর্ভুক্ত না.
রেজিস্ট্রেশনের সময় 25% অগ্রিম প্রদান করুন
30শে এপ্রিল 2020 এর মধ্যে 75% ব্যালেন্স পরিশোধ করুন